স্থানীয় সরকার প্রতিষ্ঠানকে শক্তিশালী করা জনগণের কাঙ্খিত লক্ষ্য। গণতন্ত্র ও স্থানীয় সরকারের দাবি সবসময়ই পরস্পরকে গতিময় করেছে। গণতান্ত্রিক ধারনার উপর ভিত্তি করে একটি স্থানীয় সংস্থার প্রতিনিধি জনগণের স্বার্থকে তুলে ধরতে পারে। নির্বাচিত প্রশাসনের সাথে প্রতিটি স্তরের প্রশাসনে স্থানীয় সরকার সংস্থার সংযোগ স্থাপন করা অপরিহার্য।
বাংলাদেশের সংবিধানের অনুচ্ছেদ ৫৯ ও ৬০ এ একটি স্থানীয় সরকারের আউটলাইন রয়েছে যা নির্বাচিত প্রতিনিধিদের সাথে ব্যবস্থাপনার কার্যকারিতা বর্ণনা করে যাতে প্রশাসন প্রতিটি ইউনিটের জন্য জনগণকে কার্যকরভাবে অংশগ্রহণ করাতে পারে। সাংবিধানিক প্রয়োজনের অনুপাতে এবং সব অঞ্চলে গণতান্ত্রিক আকাঙ্ক্ষার প্রাতিষ্ঠানিক রূপ প্রদান করার জন্য কার্যকর স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের কার্যক্রম নিশ্চিত করা বাধ্যতামূলক।
বাংলাদেশের স্থানীয় সরকারের বিবর্তন
বাংলাদেশে স্থানীয় সরকার ইতিহাস দেখায় যে বিভিন্ন সময়ে বিভিন্ন সংস্থা প্রতিষ্ঠিত হয়েছে, বিভিন্ন সময়ে সরকার প্রতিষ্ঠা করা হয়েছে। সময়সীমার মধ্যে গ্রাম, থানা, জেলা ও বিভাগীয় পর্যায়ে স্থানীয় সংস্থা গঠনের জন্য আইন / অধ্যাদেশ তৈরি করা হয়েছে। প্রতিষ্ঠার পর স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলি তাদের কার্য ও দায়িত্বের মধ্যে প্রায়ই পরিবর্তন ঘটায়।
ব্রিটিশ ঔপনিবেশিক আমলে বাংলাদেশে স্থানীয় সরকারের বর্তমান কাঠামোটির উদ্ভব ঘটে। উনিশ শতকের শেষভাগে স্থানীয় সরকার প্রতিষ্ঠার প্রথম প্রচেষ্টার সৃষ্টি হয়। স্থানীয় সরকার প্রতিষ্ঠানের কাঠামো, ফাংশন এবং আর্থিক ব্যবস্থাপনায় ব্রিটিশ ঔপনিবেশিক যুগের তুলনায় আজকের দিনে অনেক পরিবর্তন হয়েছে।
ইতিহাসে এটি দেখা যায় যে, উপনিবেশিক শাসনের পূর্বে গ্রামগুলো স্বনির্ভরশীল ছিল। পঞ্চায়েত নামে পরিচিত প্রতিটি গ্রামের নিজস্ব কমিউনিটি ভিত্তিক সংগঠন ছিল। গ্রামীণ সমাজের সমস্ত প্রাপ্তবয়স্ক সদস্য এটি গঠন করেছেন। সামাজিক বিষয়সমূহের সিদ্ধান্ত গ্রহণের পাশাপাশি আইন-শৃঙ্খলা রক্ষাকারী ও আইন-শৃঙ্খলা রক্ষার ক্ষেত্রে তার দায়িত্ব ছিল। পঞ্চায়েতরা তাদের ঐতিহ্যবাহী ফাংশনের সম্পাদনের জন্য সম্পদ সংগ্রহ করতে পারত ও ব্যবহার করত। পঞ্চায়েত স্বাভাবিকভাবেই জনমতের উপর ভিত্তি করে সমাজের সামাজিক চাহিদা পূরণ করে । তাদের পিছনে কোন আইনি ভিত্তি বা কর্তৃপক্ষ ছিল না।
ব্রিটিশ শাসনের সময় ১৮৭০ সালে বাংলার গ্রাম চৌকিদারি আইন পাস হয় প্রশাসনিক, অর্থনৈতিক ও রাজনৈতিক উদ্দেশ্য নিয়ে। তখন আইন অনুযায়ী স্থানীয় সরকার সংস্থা প্রতিষ্ঠা শুরু হয়। এই আইনের অধীনে প্রতিটি ইউনিয়নে একটি ইউনিয়ন এবং চৌকিদারি পঞ্চায়েত (সংগঠন) গঠিত হয়। চৌকিদারি পঞ্চায়েতটির পাঁচ সদস্য ছিলেন যারা সরকার কর্তৃক তিন বছরের জন্য নিযুক্ত ছিলেন। পঞ্চায়েতগুলি আইনশৃঙ্খলা রক্ষার জন্য চৌকিদারদের (গ্রাম পুলিশ) নিয়োগের দায়িত্বে ছিল। গ্রামবাসীদের কাছ থেকে কর সংগ্রহের মাধ্যমে চৌকিদারির গ্রাম পুলিশদের অর্থ প্রদান করা হয়।
চৌকিদারি ব্যবস্থার অধীনে সদস্যগণ গ্রামবাসীদের প্রতিনিধির পরিবর্তে সরকারি কর্মচারী হিসেবে বিবেচিত হয়। আইনশৃঙ্খলা বজায় রাখার জন্য এবং কর সংগ্রহের জন্য প্রশাসনকে সহায়তা করার জন্য প্রধানত পঞ্চায়েতগুলি ব্যবহার করা হতো। উন্নয়ন কর্মকান্ডে তাদের কোন ভূমিকা নেই। এ কারণেই স্থানীয় সরকার সংস্থাগুলির অধিক দায়িত্ব পালনের চৌকিদার পঞ্চায়েত ব্যবস্থার পরিবর্তন অনুভব করা হচ্ছিল, এই প্রেক্ষিতে ১৮৮৫ সালে কর্তৃপক্ষ Bengal Local Self Government Act আইন পাস করেন। এই আইনের অধীনে ইউনিয়ন কমিটি, স্থানীয় সরকার বোর্ড এবং জেলা বোর্ড সেটার ছিল।
১৯১৯ সালের The Bengal Village Self- Government Act আইনটি চৌকিদার পঞ্চায়েত ও ইউনিয়ন কমিটি বিলুপ্ত করে এবং তাদের জায়গায় ইউনিয়ন বোর্ড ও জেলা বোর্ড গঠন করে। ইউনিয়ন বোর্ডের দুই তৃতীয়াংশ নির্বাচিত এবং এক তৃতীয়াংশ মনোনীত মনোনয়ন পদ্ধতিটি ১৯৪৬ সালে বিলুপ্ত করা হয়। ইউনিয়ন বোর্ডের প্রধান কার্যক্রম ছিল আইনশৃঙ্খলা ,সড়ক ও সেতু রক্ষণাবেক্ষণ, স্বাস্থ্যসেবা প্রদান, দাতব্য চিকিৎসালয় এবং প্রাথমিক বিদ্যালয়, জেলা বোর্ডের পানি সরবরাহ এবং জেলা বোর্ডকে সহায়তা প্রদান। ইউনিয়ন বোর্ড ছোট ফৌজদারি মামলা নিষ্পত্তি করতে পারত এবং ইউনিয়ন কর হার প্রয়োগ করার অধিকার দেওয়া ছিল।
পাকিস্তান সময়কালে ১৯৫৯ সালের Basic Democracy Order আইনের অধীনে স্থানীয় সরকার সংস্থাগুলি চারটি টায়ারে স্থাপন করা হয়েছিল। ইউনিয়ন পর্যায়ে ইউনিয়ন পরিষদ, থানা পর্যায়ে থানা কাউন্সিল, জেলা পর্যায়ে জেলা পরিষদ এবং বিভাগীয় স্তরে বিভাগীয় কাউন্সিল। গড়ে একটি ইউনিয়নে ১০,০০০ অধিবাসী ছিল এবং ইউনিয়ন কাউন্সিল ১০ থেকে ১৫ জন সদস্যদের নিয়ে গঠিত হয়। সদস্যদের মধ্যে দুই তৃতীয়াংশ ভোটার দ্বারা নির্বাচিত হয় এবং এক তৃতীয়াংশ সরকার কর্তৃক মনোনীত হয়। সংবিধান প্রণয়নের পর মনোনয়নের কোন ব্যবস্থা বাতিল করা হয়নি। তাদের মধ্যে একজন চেয়ারম্যান এবং একজন ভাইস চেয়ারম্যান নির্বাচন করার জন্য সদস্য ছিলেন। তাদের এলাকার আইন এবং আদেশ রক্ষণাবেক্ষণ ছাড়াও ইউনিয়ন কাউন্সিলের ৩৭ টি ফাংশন দেওয়া ছিল যার মধ্যে কৃষি উন্নয়ন, পানি সরবরাহ, শিক্ষা, যোগাযোগ, সামাজিক কল্যাণ অন্তর্ভুক্ত ছিল। ১৯৬১ সালের Muslim Family and Marriage Ordinance আইন অনুসারে ইউনিয়ন কাউন্সিলকে সমঝোতা আদালত প্রতিষ্ঠা করার ক্ষমতা দেওয়া হয় এবং সদস্যদেরকে বিচার বিভাগীয় ক্ষমতা দেওয়া হয়। ১৯৫৯ সালের Basic Democracies Ordinance এর অধীনে, ইউনিয়ন পরিষদকে বিদ্যমান চৌকিদারি তহবিলের পাশাপাশি নিজের তহবিল গড়ে তোলার জন্য সম্পত্তি ও অন্যান্য উৎসের উপর কর আরোপ করার অনুমতি দেওয়া হয়। গ্রামীণ কর্মসূচী এবং ইউনিয়ন পরিষদ অফিসে নির্মাণের জন্য সরকারি অনুদান দেওয়া হয়।
থানা কাউন্সিল জনসাধারণের প্রতিনিধি এবং সরকারী কর্মচারীদের সাথে গঠিত হয়। থানাতে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রতিনিধি সদস্য ছিলেন এবং সকল উপ-বিভাগীয় কর্মকর্তা ও থানা পর্যায়ে কর্মকর্তারা ছিলেন থানা পরিষদের সদস্য। উপ-বিভাগীয় কর্মকর্তা ও সার্কেল অফিসার (উন্নয়ন) থানা কাউন্সিলের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান ছিলেন। থানা কাউন্সিলকে নিম্নবর্ণের দায়িত্ব দেওয়া হয়েছিল :
(১) থানা এলাকায় সব উন্নয়ন কর্মকান্ড সমন্বয় করা:
(২) উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন:
(৩) উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন:
(৪) ইউনিয়ন পরিষদকে তাদের কার্যক্রমগুলিতে সহায়তা করা :
(৫) পরিবার পরিকল্পনা কার্যক্রমের প্রচার:
(৬) পরিবেশ সম্পর্কিত কার্যক্রম এবং
(৭) চেয়ারম্যান ও ইউনিয়ন কাউন্সিলের সদস্যদের প্রশিক্ষণের ব্যবস্থা, থানা কাউন্সিলের প্রধান কার্যক্রম ছিল ইউনিয়ন ও থানা কমিটির কর্মকাণ্ডের সমন্বয় সাধন । থানার কাউন্সিলের কর আরোপ ও তহবিল সংগ্রহের কোনো আর্থিক ক্ষমতা ছিল না এবং সব খরচ সরকার কর্তৃক বহন করত।
জেলা কাউন্সিল আনুষ্ঠানিক সদস্য এবং মনোনীত সদস্যদের সমন্বয়ে গঠিত হত । জেলা কাউন্সিলের সদস্যগণের অর্ধেক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও নগর কমিটি দ্বারা নির্বাচিত হতেন এবং বাকি অর্ধেক সদস্যগণ সরকার নিয়োগ করেন। জেলা প্রশাসক পদাধিকার বলে জেলা কাউন্সিলের চেয়ারম্যান নির্বাচিত হন। জেলা কাউন্সিলের কার্যাবলীর অন্তর্ভুক্ত ছিল সড়ক নির্মাণ ও রক্ষণাবেক্ষণ, হাসপাতাল নির্মাণ, স্কুল ও শিক্ষা প্রতিষ্ঠান, স্বাস্থ্যসেবা ও স্যানিটেশন নির্মাণ, পানির জন্য নলকূপ, বিশ্রাম বাড়ি এবং জেলা কাউন্সিলের সাথে ইউনিয়ন পরিষদের কার্যক্রম সমন্বয় । সরকারি অনুদান ছাড়াও, জেলা কাউন্সিলকে ট্যাক্স, হার, ফি টোল, ইত্যাদির উপর ভিত্তি করে একটি তহবিল প্রতিষ্ঠা করার ক্ষমতা প্রদান করা ছিল।
বিভাগীয় কমিশন গঠিত হয় সরকারি ও বেসরকারি সদস্যদের সাথে, বিভাগীয় কমিশনার তার চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করেন। ডিভিশনের মধ্যে স্থানীয় সরকার সংস্থাগুলির কার্যক্রম সমন্বয় ছাড়া এটির কোনো নির্দিষ্ট দায়িত্ব ছিল না। ব্রিটিশ ঔপনিবেশিক আমলে বাংলাদেশের বর্তমান স্থানীয় সরকার ব্যবস্থার উদ্ভব ঘটে। গ্রামের স্তরে কাজ করে এমন স্বশাসিত স্থানীয় পঞ্চায়েতগুলি "ছোট প্রজাতন্ত্র" নামে ডাকা হত। ঔপনিবেশিক শাসকরা দেশের দৈর্ঘ্য ও সীমারেখা অতিক্রম করে তাদের কর্তৃত্ব প্রতিষ্ঠার পরপরই যা দুর্বল হয়ে পড়ে।
১৮৭০ সালে বাংলার গ্রাম পর্যায়ে ঔপনিবেশিক শাসকদের দ্বারা স্থানীয় সরকার প্রতিষ্ঠান চালু করা হয় তাদের প্রশাসনিক নিয়ন্ত্রণ এবং অর্থনৈতিক ও রাজনৈতিক বিবেচনার ভিত্তিতে । ১৮৮৫ সালে ইউনিয়ন কমিটিগুলি গ্রাম পর্যায়ে, উপ-বিভাগীয় স্তরে স্থানীয় বোর্ড এবং জেলা স্তরে জেলা বোর্ড Bengal Local Self Government Act আইনের অধীনে গঠিত হয়। এই সংস্থাগুলির সদস্যগণ মনোনীত এবং নির্বাচিত উভয়ই হতেন । স্থানীয় সংস্থাগুলির কোনও স্বায়ত্তশাসন ছিল না, যদিও পাকিস্তানি যুগে স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলির নাম পরিবর্তন করা হতো, তবে তাদের স্বায়ত্তশাসন খুব সামান্যই বৃদ্ধি পেত। বাংলাদেশের স্বাধীনতার পরপর তিনটি স্তরে স্থানীয় সরকার প্রতিষ্ঠানকে শক্তিশালী করার এবং নারী সদস্যদের জন্য বিধি প্রণয়নের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। থানা পর্যায়ে নির্বাচিত স্থানীয় সরকার প্রতিষ্ঠান হিসেবে ১৯৮২ সালে উপজেলা পরিষদ প্রতিষ্ঠিত হয়। গ্রাম পর্যায়ে গ্রামীণ সরকার ও পল্লী পরিষদ গঠনের প্রচেষ্টার আগে সফল হয়নি। ১৯৮২ সালে চালু হওয়া উপজেলা পদ্ধতি ১৯৯১ সালে বিলুপ্ত হয়। শুরু থেকেই স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলিকে তাদের এলাকার মধ্যে আইনশৃঙ্খলা ও অবকাঠামো উন্নয়ন এবং তাদের রক্ষণাবেক্ষণ, স্বাস্থ্য, শিক্ষা ইত্যাদি রক্ষণাবেক্ষণের দায়িত্ব দেওয়া হয়েছিল। যদিও তাদের নিজস্ব আয়ের উৎস ছিল, তবুও তাদের কার্যক্রম সম্পাদনের জন্য তারা প্রধানত সরকার থেকে প্রদত্ত বিভিন্ন অনুদানের উপর নির্ভরশীল ছিল । বর্তমানে নির্বাচিত স্থানীয় সরকার প্রতিষ্ঠানের মধ্যে ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ, জেলা পরিষদ, পৌরসভা ও সিটি কর্পোরেশন রয়েছে।
সরকার প্রশাসন ও উন্নয়ন কর্মকান্ডে নির্বাচিত প্রতিনিধিদের সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে বিভিন্ন পর্যায়ে শক্তিশালী স্থানীয় সরকার প্রতিষ্ঠান প্রতিষ্ঠার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। স্থানীয় সরকার বিভাগ দারিদ্র বিমোচনের জন্য এবং গ্রামীণ জনগণের জীবনকে আরও আরামদায়ক, সুসংগঠিত অর্থপূর্ণ করার জন্য বিভিন্ন উন্নয়ন ও সেবা-ভিত্তিক কার্যক্রম বাস্তবায়ন করছে । এলজিডি কার্যক্রম দেশের তৃণমূল পর্যায়ে উন্নীত করা হয়েছে। এই বিভাগের অধীনে ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ, জেলা পরিষদ, পৌরসভা ও সিটি কর্পোরেশন স্থানীয় সরকার প্রতিষ্ঠান।উপরন্তু, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি), জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর (ডিপিএইচই), ঢাকা ওয়াসা, চট্টগ্রাম ওয়াসা, খুলনা ওয়াসা, রাজশাহী ওয়াসা এবং জাতীয় স্থানীয় সরকার ইন্সিটিউট এই বিভাগের বিভিন্ন বিভাগ / অধিদপ্তর / প্রতিষ্ঠান। এই বিভাগগুলি / সংস্থার মাধ্যমে, স্থানীয় সরকার বিভাগ সম্পদ সুসংহতকরণের মাধ্যমে , পৌরসভা ও সিটি করপোরেশন, গ্রামীণ ও নগর অবকাঠামো উন্নয়ন ( রাস্তা, বক্স কালভার্ট নির্মাণ, সিটি করপোরেশন, সেতু, বাজার সুবিধা সম্প্রসারণের জন্য বৃদ্ধি কেন্দ্র) নিরাপদ পানীয় জল সরবরাহ, কঠিন বর্জ্য নিষ্পত্তি এবং সারা দেশে স্যানিটেশন সেবা প্রদান করছে । এলজিডি স্থানীয় পর্যায়ে উন্নয়ন প্রকল্পের পরিকল্পনা ও বাস্তবায়ন, স্থানীয় সরকার বিষয়ে জরিপ / গবেষণা পরিচালনা এবং নির্বাচিত প্রতিনিধিদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করার জন্য দায়বদ্ধ। দারিদ্র্য বিমোচন, মানব সম্পদ উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে আর্থ-সামাজিক উন্নয়নের জাতীয় লক্ষ্যে সরাসরি ও পরোক্ষভাবে এই কার্যক্রমগুলি অবদান রাখছে।
স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলির মধ্যে তাদের ক্ষমতা, জবাবদিহিতা, স্বচ্ছতা ও সুস্থ প্রতিযোগিতার উন্নতির জন্য স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলির একটি কর্মক্ষমতা মূল্যয়ন ব্যবস্থা চালু করা হয়েছে। কর্মক্ষমতা মূল্যয়ন ফলাফলের উপর ভিত্তি করে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের জন্য অতিরিক্ত বরাদ্দ এবং পুরস্কার জন্য উদ্যোগ গ্রহণ করা হয়েছে ।
সামাজিক-অর্থনৈতিক অবস্থার উন্নয়নে এবং দারিদ্র্য বিমোচন উন্নয়নের জন্য সরকারি কর্মসূচির একটি অংশ হিসেবে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ (এলজিএইডি) গ্রামাঞ্চলে এবং শহুরে উভয় এলাকায় অবকাঠামো উন্নয়নের জন্য বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে যেমন, সেতুসহ সড়ক নির্মাণ / পুনর্গঠন / পুনর্বাসন এবং কালভার্টস, ক্ষুদ্র পানি সম্পদ উন্নয়ন, বিকাশ কেন্দ্র / গ্রামীণ বাজার উন্নয়ন, ইউনিয়ন পরিষদ ভবন নির্মাণ, ঘূর্ণিঝড় / বন্যা আশ্রয় নির্মাণ, বাস টার্মিনাল নির্মাণ, পৌর বাজার নির্মাণ, বস্তি উন্নয়ন ইত্যাদি এবং পাশাপাশি পরিবেশগত ভারসাম্যে অবদান রাখার জন্য রাস্তার উভয় পাশে বৃক্ষরোপণ কর্মসূচী বাস্তবায়ন করছে।
ঢাকা ওয়াসা ঢাকা সিটি এবং নারায়ণগঞ্জের পানি সরবরাহ, পয়ঃনিষ্কাশন এবং ড্রেনেজ সুবিধার পরিকল্পনা, অবকাঠামো উন্নয়ন ও রক্ষণাবেক্ষণের জন্য দায়িত্বপ্রাপ্ত।
১২টি সিটি কর্পোরেশন, ৩২৭টি পৌরসভা শহর/পৌর এলাকায় নাগরিক সুবিধা প্রদান করছে।